ব্লগ সংরক্ষাণাগার

বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩

*কুর’আনে উক্ত ’উম্মীঈন’ কারা?*


-এডমিন
কুর’আন ৬২/২ আয়াতোক্ত ‘উম্মীঈন’ শব্দটির বিশুদ্ধ তাফসীর পাওয়া যায় কুর’আন ৩/২০ আয়াতে। আল্লাহ তায়ালা ঘোষণা করেন - فَإنْ حَآجُّوكَ فَقُلْ أَسْلَمْتُ وَجْهِيَ للَّهِ وَمَنِ ٱتَّبَعَنِ وَقُلْ لِّلَّذِينَ أُوتُواْ ٱلْكِتَٰبَ وَٱلأُمِّيِّينَ أَأَسْلَمْتُمْ فَإِنْ أَسْلَمُواْ فَقَدِ ٱهْتَدَواْ وَّإِن تَوَلَّوْاْ فَإِنَّمَا عَلَيْكَ ٱلْبَلَٰغُ وَٱللَّهُ بَصِيرٌ بِٱلْعِبَادِ - “অতঃপর হে মাহবূব! যদি তারা (মক্কার কুফফার) আপনার সাথে বিতর্কে লিপ্ত হয়, তবে বলে দিন, ‘আমি আপন চেহারা আল্লাহর সামনে অবনত করেছি এবং যারা আমার অনুসারী হয়েছে;’ আর কিতাবী সম্প্রদায় ও উম্মী-ইউনা লোকদের বলে দিন, ‘তোমরা কি গর্দান অবনত করেছো?’ সুতরাং তারা যদি গর্দান অবনত করে থাকে, তবেই তো সঠিক পথ পেয়ে গেছে। আর যদি মুখ ফিরিয়ে নেয়, তবে (হে হাবীব) আপনার কর্তব্য তো এই নির্দেশ পৌঁছে দেয়া মাত্র। এবং আল্লাহ বান্দাদেরকে দেখছেন” [তাফসীরে নূরুল এরফান]।
লক্ষ্য করুন, (ঐশী) কিতাবী তথা ইহুদী/খৃষ্টান সম্প্রদায় এবং ‘উম্মীঈন’ তথা অ-ইহুদী/আরব জাতি সম্পর্কে আল্লাহ পাক (তাঁর সামনে) গর্দান অবনত করার অর্থাৎ আত্মসমর্পিত হবার কথা বলেছেন। তাঁরা তা করলে সঠিক পথপ্রাপ্তির কথাও তিনি এখানে বলেছেন। অতএব, এই আয়াতে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, আয়াতে উল্লেখিত কিতাবী (ইহুদী/খ্রীষ্টান) একদিকে, আর উম্মীঈন অপর দিকে, দুটো স্বতন্ত্র জাতিগোষ্ঠী যাঁদের উভয় প্রজাতিই আল্লাহর প্রতি সমর্পিত হলে নাজাত পাবেন।
অতঃপর ফেইসবুক লাইভে যারা কুর’আন ৬২/২ আয়াতে উক্ত উম্মীঈন শব্দটিকে ধর্মীয় ক্ষেত্রেই নিরক্ষর বলে অপব্যাখ্যা করছে তাদের প্রতি আমার প্রশ্ন হলো, কুর’আন ৬২/২ আয়াতে উম্মীঈনের অর্থ যদি “ধর্মীয় ক্ষেত্রে নিরক্ষর” বলে ধরা হয়, তাহলে আমার উদ্ধৃত কুরআন ৩/২০ আয়াতে উক্ত কিতাবী (ইহুদী/খ্রীষ্টান) ও উম্মীঈন দুটো জাতিরই মধ্যে যারা আল্লাহর দিক থেকে মুখ ফিরিয়ে নেয় তাদের সবাইকে ‘উম্মীঈন’ বলে আখ্যা দেয়া হলো না কেন? আমরা জানি, ধর্মীয় ক্ষেত্রে জ্ঞানহীনতাকে কুর’আন মজীদে ‘জিহালত’/মূর্খতা, অন্তরের ব্যাধি, অন্ধকার, জুলূম ইত্যাদি শব্দ দ্বারা চিহ্নিত করা হয়েছে। আল্লাহ পাক কখনো ’উম্মীঈন’ অভিব্যক্তিটি এক্ষেত্রে ব্যবহার করেননি। আফসোস স্রেফ তাদেরই জন্যে, যারা একটা ভুল ঢাকতে ফেইসবুক লাইভে এসে ভুলের সাগরে আরো ডুবে যাচ্ছে!
*সমাপ্ত*

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন